Translate

Friday, January 17, 2020

নির্ভায়া মামলা: চারজনের ফাঁসি ১লা ফেব্রুয়ারী সকাল ৬ টায়


প্রাণভিক্ষার আবেদন নাকচ করলেন রাষ্ট্রপতি 
নতুন মৃত্যু পরোয়ানা জারী হলো

Image credit Google 
রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ মুকেশ সিংহের  দায়ের করা প্রাণভিক্ষার  আবেদন নাকচ করে দেওয়ার কয়েক ঘন্টা পরেই নতুন ব্ল্যাক ওয়ারেন্ট জারি করা হয়েছে।
২০১২ সালে দিল্লিতে ২৩ বছর বয়সী মেডিকেল শিক্ষার্থীর গণধর্ষণ ও হত্যার দায়ে দোষী হওয়া চার ব্যক্তির জন্য আজ সন্ধ্যায় নতুন মৃত্যুর পরোয়ানা জারি করা হয়েছে  । অতিরিক্ত দায়রা জজ সতীশ কুমার অরোরা  এই চারজনকে এখন  ১ লা ফেব্রুয়ারি সকাল ৬ টায় মৃত্যুদন্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন । তিনি আজ বলেছেন, দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে অন্যতম মুকেশ সিংয়ের ফাঁসি স্থগিত করার আবেদনও প্রত্যাখ্যান করা হয়েছে ।  রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ একই আসামির দায়ের করা প্রাণভিক্ষার  আবেদন নাকচ করার একঘন্টা পরেই  নতুন ডেথ ওয়ারেন্ট জারি করল । 
নতুন মৃত্যুর পরোয়ানা আজ থেকে ঠিক ১৪ দিনের দিন ধার্য করা হয়েছে।  
                                                                                                                       Image credit Google 

ফাঁসির তারিখ কেন পিছলো

বিনয় শর্মা, মুকেশ সিং, অক্ষয় কুমার সিংহ এবং পবন গুপ্তকে ২২ জানুয়ারী দিল্লির তিহার কারাগারে ফাঁসি দেওয়া হবে বলে  একই বিচারক আদালতে  গত সপ্তাহে  ঘোষণা করেছিলেন এবং ওই কিশোরীর সাথে গণধর্ষণ করার সাত বছরেরও বেশি সময় পর দোষীদের মৃত্যুর পরোয়ায় স্বাক্ষর করেছিলেন। 
তবে, (২২ তারিখ ),নির্ধারিত মৃত্যুদণ্ডের পাঁচ দিন আগে বৃহস্পতিবার ১৬ তারিখে  তিহার কর্মকর্তারা নতুন তারিখ চেয়েছিলেন, বলেছিলেন যে প্রাণভিক্ষার আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না।
মঙ্গলবার বিনয় শর্মা এবং মুকেশ সিংয়ের  করা  একটি কিউরেটিভ পিটিশন সুপ্রিম কোর্টে বরখাস্ত হওয়ার পর - মুকেশ সিং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন। 

                                                                                                                      Image credit Google 

নির্ভয়ার মায়ের আবেদন 

বৃহস্পতিবার গভীর রাতে এই আবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রকের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রেরণ করা হয়েছিল এবং আজ বিকেলে তা মহামান্য রাষ্ট্রপতি সেটি প্রত্যাক্ষাণ প্রত্যাখ্যান করেছেন । নির্ভয়ার মা আশা দেবী এই আবেদনটি দ্রুত  প্রত্যাখ্যান করার জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন করেছিলেন।

এর আগে আজ আশা দেবীও রাজনীতিবিদদের কাছে তার মেয়ের মৃত্যুর জন্য "রাজনৈতিক লাভ" না করার জনসমক্ষে আবেদন করেছিলেন। মৃত্যুদণ্ড কার্যকর করতে বিলম্বের কারণে কেন্দ্রের ক্ষমতায় থাকা  বিজেপি- ও দিল্লির রাজসরকারে ক্ষমতায় থাকা   আপ -এর মধ্যে কথার যুদ্ধ যাতে থামে তাই তিনি আবেদন জানিয়েছিলেন। 


তিন জন এখনও  আবেদন করেনি ; টালবাহানার নতুন কৌশল ?

মুকেশ সিং বাদে অপর তিন আসামির এখনও তাদের নিজ নিজ প্রাণ ভিক্ষার  আবেদন করা হয়নি, যা তারা মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার আগে যে কোনও সময় করতে পারে। প্রতিবার এই জাতীয় কোন আবেদন করা এবং প্রত্যাখ্যান করা হলে, ১৪ দিনের সময়কাল অবশ্যই পালন করা উচিত, যার ফলে মৃত্যুদণ্ড কার্যকর করা আরো দীর্ঘায়িত হয়।


নৃশংসতম 

১৬ ডিসেম্বর, ২০১২,  ২৩ বছর বয়সী মেডিকেল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ করা হয়েছিল এবং নৃশংসতম নির্যাতন করে তাকে বাস থেকে রাস্তায় ফেলে দেওয়া হয় । নির্ভয়া নামে পরিচিত এই নির্যাচিতা  ২৯ শে ডিসেম্বর সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান।
এই নৃশংসতম ঘটনার জন্য ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছিল। পঞ্চম আসামি - রাম সিং - অভিযোগের সময় তিহার জেলের ভিতরেই  আত্মহত্যা করেছিলেন এবং ঘটনার সময় ১৮ বছরের কয়েক মাস কম থাকা নাবালক  ষষ্ঠ ব্যক্তি  তিন বছর সাজা খাটার পরে মুক্তি পান ।

No comments:

Post a Comment

Thank You .Please do not enter any spam link in the comment box.

Don't Miss It !

LIFE LINE || Follow these tips to get out of depression

 Follow these tips to get out of depression Image credit Google Nowadays, due to increasing work stress and some personal reasons, people ge...