Translate

Wednesday, January 15, 2020

দেখুন বিশ্বের প্রথম জীবিত রোবট জেনোবট : চিরযৌবন ও অমরত্ব এবার হাতের মুঠোয়

প্রথম জেনোবোটের সাথে দেখা করুন:

বিশ্বের প্রথম জীবিত, ব্যাঙের স্টেম সেল থেকে তৈরি স্ব-নিরাময় রোবট



Image credit Google
আফ্রিকান নখরযুক্ত ব্যাঙ (জেনোপাস লেভিস) এর নাম অনুসারে জেনোবটগুলির নাম দেওয়া হয়েছিল যেখান থেকে তারা তাদের স্টেম সেলগুলি গ্রহণ করেছেন , মেশিনগুলি এক মিলিমিটারের চেয়ে কম (0.04 ইঞ্চি) প্রশস্ত - মানবদেহের অভ্যন্তরে ভ্রমণের পক্ষে যথেষ্ট ছোট। তারা হাঁটতে এবং সাঁতার কাটতে পারে, কয়েক সপ্তাহ ধরে খাবার ছাড়া বাঁচতে পারে এবং একসাথে দলে দলে কাজ করতে পারে।

জীবনের নতুন রূপ


এগুলি হ'ল "সম্পূর্ণ নতুন জীবনের রূপ," টুফ্টস বিশ্ববিদ্যালয়ের অ্যালেন ডিসকভারি সেন্টারের সাথে গবেষণা চালিয়ে ভার্মন্ট বিশ্ববিদ্যালয় বলেছে।
স্টেম সেলগুলি অনাদায়ী কোষ যা বিভিন্ন কোষের ধরণের মধ্যে বিকাশ করার ক্ষমতা রাখে। গবেষকরা ব্যাঙের ভ্রূণ থেকে জীবিত স্টেম সেলগুলি স্ক্র্যাপ করে তাদের উজ্জীবিত  করতে রেখেছিলেন। এরপরে, ভার্মন্ট বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে সুপার কম্পিউটার দ্বারা নকশাকৃত কোষগুলি নির্দিষ্ট "বডি ফর্ম" -এ রূপান্তরিত হয়েছিল - এই ফর্মগুলি "কখনই প্রকৃতিতে দেখা যায় না" ।



একটি জীবন্ত, প্রোগ্রামেবল জীব


Image credit Google
কোষগুলি তারপরে নিজেরাই কাজ শুরু করে - ত্বকের কোষগুলি কাঠামো গঠনে বাঁধা, যখন হৃৎপিণ্ডের পেশী কোষগুলি পালস করে তখন রোবটকে তার নিজের উপর চলতে দেয়। জেনোবটসের এমনকি স্ব-নিরাময় ক্ষমতা রয়েছে; যখন বিজ্ঞানীরা একটি রোবোটে টুকরো টুকরো করে দেখেছিলেন তা নিজে থেকেই নিজেকে  নিরাময় করে এবং সেটা বারবার চালিয়ে  যেতে থাকে।
সংবাদ বিজ্ঞপ্তিতে ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রধান গবেষক জোশুয়া বনগার্ড বলেছেন, "এগুলি নভেল লাইভ মেশিন।" "এগুলি কোনও ঐতিহ্যবাহী রোবট বা প্রাণীর কোনও প্রজাতি নয় এটি শিল্পের একটি নতুন শ্রেণি: একটি জীবন্ত, প্রোগ্রামেবল জীব" "

জেনোবটগুলি ঐতিহ্যবাহী রোবোটগুলির মতো দেখায় না - তাদের কোনও চকচকে গিয়ার বা রোবোটিক অস্ত্র নেই। পরিবর্তে, তারা গোলাপী মাংসের চলন্ত ক্ষুদ্র বস্তূর  মতো দেখতে । গবেষকরা বলেছেন এটি স্বয়ংক্রীয়  - এই "জৈবিক মেশিন" গুণাবলি  স্টিল এবং প্লাস্টিকের সাধারণ রোবটগুলি অর্জন করতে পারে না।

গতানুগতিক রোবটগুলি "সময়ের সাথে সাথে অবনতি ঘটায় এবং ক্ষতিকারক পরিবেশ ও স্বাস্থ্যের পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করতে পারে," গবেষকরা এই গবেষণায় বলেছেন । জৈবিক মেশিন হিসাবে, জেনোবটগুলি আরও পরিবেশবান্ধব এবং মানব স্বাস্থ্যের জন্য নিরাপদ, গবেষণাটি বলেছে।

সমীক্ষা অনুযায়ী জেনোবটগুলি বেশিরভাগ কাজের জন্য ব্যবহার করা যেতে পারে, যা সামরিক ব্যবহারের জন্য প্রযুক্তির বিকাশের তদারককারী একটি ফেডারেল সংস্থা ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সি দ্বারা আংশিকভাবে অর্থায়ন করা হয়েছিল।

চিকিৎসা বিজ্ঞানে আলোড়ন


জেনোবটগুলি তেজস্ক্রিয় বর্জ্য পরিষ্কার করতে, মহাসাগরে মাইক্রোপ্লাস্টিকগুলি সংগ্রহ করতে, মানবদেহের অভ্যন্তরে ঔষধ  বহন করতে,  এমনকি আমাদের ধমনীতে প্লাক বের করে দেওয়ার জন্য  ব্যবহৃত হতে পারে। জেনোবটগুলি অতিরিক্ত পুষ্টিবিহীন জলজ পরিবেশে কয়েক দিন বা সপ্তাহ ধরে বেঁচে থাকতে পারে - এগুলি অভ্যন্তরীণ ঔষধ সরবরাহের জন্য উপযুক্ত করে তোলে।


চিরযৌবন  লাভ

এই তাত্ক্ষণিক ব্যবহারিক কাজগুলি বাদ দিয়ে, জেনোবটগুলি গবেষকদের কোষ-জীববিজ্ঞান সম্পর্কে আরও জানার জন্য এবং  মানব স্বাস্থ্যের  দীর্ঘায়ুতে ভবিষ্যতের অগ্রগতির দ্বার উন্মুক্ত করতে সহায়তা করতে পারে।

"যদি আমরা চাহিদার ভিত্তিতে 3 ডি জৈবিক ফর্ম তৈরি করতে পারি, তবে আমরা জন্মগত ত্রুটিগুলি মেরামত করতে পারি, টিস্যুগুলিকে স্বাভাবিক টিস্যুতে পুনরায় প্রোগ্রাম দিতে পারি, আঘাতজনিত  বা অবক্ষয়জনিত রোগের পরে পুনরুত্থান করতে পারি এবং বার্ধক্যকে পরাজিত করতে পারি," গবেষকদের ওয়েবসাইট বলেছিল ।

এই গবেষণার ফলে "পুনরুত্থানশীল ঔষধের  উপর ব্যাপক প্রভাব পড়তে পারে (দেহের অংশ তৈরি এবং পুনর্জন্ম প্রেরণা।)"

বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ


জীবগুলি তাদের নিজস্ব খাদ্য উৎসের  লিপিড এবং প্রোটিন দিয়ে প্রিলোড  হয়ে আসে এবং এগুলি এক সপ্তাহের বেশি সময় বাঁচতে পারে  - তবে তারা পুনরুৎপাদন  বা বিবর্তিত হতে পারে না। তবে পুষ্টি সমৃদ্ধ পরিবেশে তাদের জীবনকাল কয়েক সপ্তাহে বাড়তে পারে।

 যদিও সুপার কম্পিউটার - কৃত্রিম বুদ্ধিমত্তার একটি শক্তিশালী অংশ - এই রোবটগুলি তৈরিতে একটি বড় ভূমিকা পালন করেছে , এটি সম্ভবত "এআই" এর খারাপ উদ্দেশ্য সাধন করতে পারে । যেকোনো শুভ আবিষ্কার অনেক ক্ষেত্রেই খারাপ কাজে ব্যাবহৃত হয়েছে।
"এই মুহুর্তে যদিও এটি ভাবতে অসুবিধা আছে যে কোনও এআই কীভাবে খারাপ উদ্দেশ্য নিয়ে প্রতিভাবান জীববিজ্ঞানীর চেয়ে সহজে কোনও ক্ষতিকারক জীব তৈরি করতে পারে," গবেষকদের ওয়েবসাইট বলেছিল।
News source/ credit CNN

No comments:

Post a Comment

Thank You .Please do not enter any spam link in the comment box.

Don't Miss It !

Should Partners Share Passwords In A Relationship? HOW DO YOU UPGRADE AND LIVE HEALTHY LIFESTYLE.# life style, #life hacks

Should your email or mobile password be shared with your partner? What password should be shared with the partner? By  Prabir Rai Chaudhuri ...